User Management    X 

ইউজার ম্যানেজমেন্ট

আপনার প্রতিষ্ঠানের ভিন্ন ভিন্ন ব্যাক্তিকে দিয়ে ভিন্ন ভিন্ন কাজ করানোর জন্য প্রয়োজনীয় ইউজার ক্রিয়েট করে তাদের বিভিন্ন পারমিশন সেট করা, অপ্রয়োজনীয় ইউজার মুছে ফেলা বা লক/আন-লক করা ইত্যাদির জন্য ইউজার ম্যানেজমেন্ট ফিচারটি আছে। ধরুন, আপনি চাচ্ছেন একজনকে শুধু ভাউচার এন্ট্রির কাজ দিবেন। তাহলে তার নামে ডাটা এন্ট্রি অপারেটর টাইপের একটি ইউজার ক্রিয়েট করে তাকে শুধু ভাউচার এন্ট্রির পারমিশন সেট করে দিন এবং তাকে তার ইউজার নাম এবং পাসওয়ার্ড জানিয়ে দিন। এখন উক্ত ব্যাক্তি ঐ ইউজার নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলে শুধু ভাউচার এন্ট্রি করতে পারবে, অন্য কোন কাজ করতে পারবে না বা রিপোর্ট দেখতে পারবেনা। এভাবে আপনার প্রয়োজন অনুযায়ী ভিন্ন ভিন্ন ইউজারকে দিয়ে ভিন্ন ভিন্ন কাজ করাতে পারেন।

tallyerp.org অনলাইন একাউন্টিংয়ে প্রধানতঃ দুই ধরণের ইউজার। একটি হচ্ছে কোম্পানি ইউজার এবং অন্যটি হচ্ছে ক্লায়েন্ট ইউজার।

কোম্পানি ইউজার হচ্ছেন আপনি এবং আপনার কোম্পানির বিভিন্ন ব্যাক্তি যারা ডাটা এন্ট্রি করবে বা বিভিন্ন ধরনের রিপোর্ট দেখবে।

অন্যদিকে ক্লায়েন্ট ইউজার হচ্ছে আপনার কাস্টোমার বা সাপ্লায়ার (যদি আপনি তাদের পারমিশন দেন), যারা শুধুমাত্র তার নিজের লেজার একাউন্টটি দেখতে পারবে। যেমন আমরা ইন্টারনেট ব্যাংকিংয়ে আমাদের নিজেদের ব্যাংক স্টেটমেন্ট দেখতে পারি।

কোম্পানি ইউজারদের আবার চারটি টাইপ/গ্রুপ। যথাঃ

1. Super Administrator
2. Administrator
3. Data Entry Operator
4. Report User

Super Administrator টাইপের ইউজার হচ্ছেন একজনই যিনি tallyerp.org অনলাইন একাউন্টিংয়ে কোম্পানি ক্রিয়েট করেছেন। অটোমেটিকভাবে এই ইউজারের সব পার্মিশন সেট করা থাকে। এই টাইপের আরকোন ইউজার ক্রিয়েট করা যায়না কিংবা এই ইউজারের টাইপ বা পার্মিশন পরিবর্তন করা যায়না।

Super Administrator কোম্পানির জন্য প্রথম ইউজার ক্রিয়েট করবেন। তিনি অন্য তিন টাইপের যেকোন ইউজার ক্রিয়েট করতে পারেন। তিনি যদি কাউকে Administrator টাইপের ইউজার বানান এবং তাকে ইউজার ক্রিয়েটের পার্মিশন দেন তবে তিনিও অন্য ইউজার ক্রিয়েট করতে পারবেন এবং তার নিজের যতটুকু পার্মিশন থাকবে সর্বোচ্চ ততটুকু পার্মিশন অন্যকে দিতে পারবেন।

Administrator টাইপের ইউজাররা Accounting Main Menu পেইজটি পাবে। অর্থাৎ তারা সব মেনুই দেখতে পাবে। তবে কতটা অ্যাকসেস করতে পারবে তা নির্ভর করবে তার কতটা পার্মিশন আছে তার ওপর।

Data Entry Operator টাইপের ইউজাররা শুধু Voucher Menu পেইজটি পাবে। তারা মাস্টার ইনফরমেশন, রিপোর্ট কিংবা সেটিং মেনু পাবেনা।

Report User টাইপের ইউজাররা শুধু Report Menu পেইজটি পাবে। তারা মাস্টার ইনফরমেশন, ভাউচার কিংবা সেটিং মেনু পাবেনা।

কোম্পানি ইউজার ক্রিয়েটঃ

ইউজার ক্রিয়েটের জন্য Accounting Main Menu থেকে Admin Menu বাটুনে ক্লিক করে Admin Menu ওপেন করুন। Admin Menu থেকে Company User Add বাটুনে ক্লিক করুন। Company User Add ফর্ম আসবে।

ফর্মের User Type লিস্ট থেকে নতুন ইউজারের টাইপ সেলেক্ট করুন। User Name ঘরে ইউজার নাম এবং Password ঘরে পাসওয়ার্ড লিখুন। এই ইউজার নাম এবং পাসওয়ার্ড এই ইউজারের লগ-ইন তথ্য। এই ইউজার অবশ্য পরবর্তিতে কোম্পানিতে লগ-ইন করে তার নিজের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবে।

Full Name, Address, Phone এবং Email ঘরে সংশ্লিষ্ঠ তথ্য লিখুন। এগুলো অবশ্য অপশনাল।

নিচে পার্মিশনের আন্ডারে প্রয়োজনীয় পার্মিশন দিন। যে মেনু আইটেমের পার্মিশন দিতে চান সেটির বা-পার্শ্বের চেকবক্সে ক্লিক করে টিক চিহ্ন দিন। User Type – এর ধরণ অনুযাই পার্মিশন অপশন আসবে।

তথ্য সমুহ লেখা হলে এবং পার্মিশন সেট করা হলে সবশেষে নিচের সেইভ বাটুনে ক্লিক করুন। ইউজার ক্রিয়েট হবে এবং সাকসেস মেসেজ দেখাবে।

ক্লাইয়েন্ট ইউজার ক্রিয়েটঃ

ক্লাইয়েন্ট ইউজার ক্রিয়েটের জন্য Accounting Main Menu থেকে Admin Menu বাটুনে ক্লিক করে Admin Menu ওপেন করুন। Admin Menu থেকে Client User Add বাটুনে ক্লিক করুন। Client User Add ফর্ম আসবে।

আপনার যে কাস্টোমার বা যে সাপ্লায়ার বা অন্য কোন ব্যাক্তি যাকে তার স্টেটমেন্ট/লেজার দেখার পার্মিশন দিতে চান, ফর্মের Ledger Account লিস্ট থেকে তার লেজার একাউন্টটি সেলেক্ট করুন।

কোম্পানিতে লগ-ইনের জন্য User Name ঘরে ইউজার নাম এবং Password ঘরে পাসওয়ার্ড লিখুন। এই ইউজার নাম এবং পাসওয়ার্ড এই ইউজারের লগ-ইন তথ্য। এই ইউজার অবশ্য পরবর্তিতে কোম্পানিতে লগ-ইন করে তার নিজের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবে।

Full Name, Address, Phone এবং Email ঘরে সংশ্লিষ্ঠ তথ্য লিখুন। এগুলো অবশ্য অপশনাল।

তথ্য সমুহ লেখা হলে নিচের সেইভ বাটুনে ক্লিক করুন। ইউজার ক্রিয়েট হবে এবং সাকসেস মেসেজ দেখাবে। এখানে উক্ত ইউজারের লগ-ইন তথ্য দেখাবে। যেমনঃ

Log-in Information:
User Name         rahman
Password           r1234n
Company Code   1234c252

এখানে লক্ষ্য করুন, Company Code নামে একটি বিশেষ কোড নম্বর দেখা যাচ্ছে। এটি অটোমেটিকভাবে আসবে।

উক্ত ক্লায়েন্ট tallyerp.org হোম পেইজের CLIENT LOG-IN বাটুনে ক্লিক করে তার ইউজার নেইম, পাসওয়ার্ড এবং কোম্পানি কোড লিখে কোম্পানিতে লগ-ইন করলে পাচটি বাটুন সমৃদ্ধ নিম্নরূপ মেনুপেইজ পাবেঃ

Client Menu

1. Financial Ledger Report
2. Inventory Statement Report
3. Current Balance Report
4. Profile
5. Log-Out

Financial Ledger বাটুনে ক্লিক করলে রিপোর্টের শুরু এবং শেষ তারিখ জানতে চাইবে। কাংখিত তারিখ দিয়ে SUBMIT বাটুনে ক্লিক করলে তার ফাইন্যান্সিয়াল লেজার স্টেটমেন্ট দেখা যাবে। রিপোর্টটি প্রিন্ট করা কিংবা এক্সেলে এক্সপোর্ট করা যাবে।

একই ভাবে Inventory Statement রিপোর্টটিও পাওয়া যাবে।

Current Balance বাটুনে ক্লিক করলে ঐ মুহূর্তের ফাইন্যান্সিয়াল ব্যালেন্স দেখা যাবে।

Profile বাটুনে ক্লিক করলে প্রোফাইল ফর্ম আসবে। এখানে Full Name, Address, Phone, E-Mail এবং Password চেঞ্জ করা যাবে।


CLOSE